করবর্ষ ২০২৬-২৭-এর আয়করের নিয়ম
ক্যালকুলেটরগুলো ধাপে ধাপে এই নিয়মগুলোই প্রয়োগ করে। কর-নিয়মের সংস্করণ 2026-27.8।
করধাপ
কর ধাপে ধাপে আরোপ করা হয়: প্রতিটি হার আপনার করযোগ্য আয়ের কেবল সেই অংশের ওপর প্রযোজ্য, যা ওই ধাপের পরিসরের মধ্যে পড়ে। করমুক্ত প্রথম ধাপটি আপনার করদাতা শ্রেণির ওপর নির্ভর করে, আর পরের ধাপগুলো সেই অনুযায়ী সরে যায়।
সাধারণ ৳৪,০০,০০০ পর্যন্ত করমুক্ত
| করযোগ্য আয়ের পরিসর | হার |
|---|---|
| ৳০ – ৳৪,০০,০০০ | ০% |
| ৳৪,০০,০০১ – ৳৭,০০,০০০ | ১০% |
| ৳৭,০০,০০১ – ৳১১,০০,০০০ | ১৫% |
| ৳১১,০০,০০১ – ৳১৬,০০,০০০ | ২০% |
| ৳১৬,০০,০০১ – ৳৩৬,০০,০০০ | ২৫% |
| ৳৩৬,০০,০০০-এর বেশি | ৩০% |
নারী, অথবা ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়সী ৳৪,৫০,০০০ পর্যন্ত করমুক্ত
| করযোগ্য আয়ের পরিসর | হার |
|---|---|
| ৳০ – ৳৪,৫০,০০০ | ০% |
| ৳৪,৫০,০০১ – ৳৭,৫০,০০০ | ১০% |
| ৳৭,৫০,০০১ – ৳১১,৫০,০০০ | ১৫% |
| ৳১১,৫০,০০১ – ৳১৬,৫০,০০০ | ২০% |
| ৳১৬,৫০,০০১ – ৳৩৬,৫০,০০০ | ২৫% |
| ৳৩৬,৫০,০০০-এর বেশি | ৩০% |
তৃতীয় লিঙ্গ, অথবা প্রতিবন্ধী ব্যক্তি ৳৫,২৫,০০০ পর্যন্ত করমুক্ত
| করযোগ্য আয়ের পরিসর | হার |
|---|---|
| ৳০ – ৳৫,২৫,০০০ | ০% |
| ৳৫,২৫,০০১ – ৳৮,২৫,০০০ | ১০% |
| ৳৮,২৫,০০১ – ৳১২,২৫,০০০ | ১৫% |
| ৳১২,২৫,০০১ – ৳১৭,২৫,০০০ | ২০% |
| ৳১৭,২৫,০০১ – ৳৩৭,২৫,০০০ | ২৫% |
| ৳৩৭,২৫,০০০-এর বেশি | ৩০% |
গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা বা জুলাই যোদ্ধা ৳৫,৫০,০০০ পর্যন্ত করমুক্ত
| করযোগ্য আয়ের পরিসর | হার |
|---|---|
| ৳০ – ৳৫,৫০,০০০ | ০% |
| ৳৫,৫০,০০১ – ৳৮,৫০,০০০ | ১০% |
| ৳৮,৫০,০০১ – ৳১২,৫০,০০০ | ১৫% |
| ৳১২,৫০,০০১ – ৳১৭,৫০,০০০ | ২০% |
| ৳১৭,৫০,০০১ – ৳৩৭,৫০,০০০ | ২৫% |
| ৳৩৭,৫০,০০০-এর বেশি | ৩০% |
বাদযোগ্য অঙ্ক
করযোগ্য আয় বের করতে আপনার মোট আয় থেকে এগুলো বাদ দেওয়া হয়।
- বেতন আয়ের অব্যাহতি (এক-তৃতীয়াংশ, সর্বোচ্চ ৳৫,০০,০০০): বেতন / আয় ও উৎসব ভাতা, বোনাস ও বেতনের অন্যান্য প্রাপ্তি (বার্ষিক)-এর এক-তৃতীয়াংশ, সর্বোচ্চ ৳৫,০০,০০০। প্রযোজ্য: বেসরকারি চাকরি, অথবা বেতন নেই।
বিনিয়োগজনিত কর রেয়াত
কর রেয়াত আপনার কর কমায়। নিচের অঙ্কগুলোর মধ্যে যেটি সবচেয়ে কম সেটিই রেয়াত, তবে তা কখনোই করের চেয়ে বেশি নয়:
- আপনার রেয়াতযোগ্য বিনিয়োগ ও দান-এর ১০%
- আপনার করযোগ্য আয়ের ৩%
- ৳৭,৫০,০০০
ন্যূনতম কর
আপনার করযোগ্য আয় করমুক্ত আয়ের সীমার বেশি হলে কর রেয়াতের পর আপনার কর কমপক্ষে ৳৫,০০০।
প্রথমবার রিটার্ন দাখিলকারীর ক্ষেত্রে ন্যূনতম কর ৳১,০০০।
ইতিমধ্যে পরিশোধিত কর
আনুমানিক প্রদেয় কর বের করতে আপনার কর থেকে এগুলো বাদ দেওয়া হয়:
- এ বছর উৎসে কর্তিত কর (টিডিএস)
- এ বছর পরিশোধিত অগ্রিম কর
আপনার ইতিমধ্যে পরিশোধিত কর করদায়ের চেয়ে বেশি হলে আনুমানিক প্রদেয় কর হয় ৳০ এবং বাড়তি অঙ্কটি অতিরিক্ত কর ক্রেডিট হিসেবে আলাদাভাবে দেখানো হয়। সেটি ফেরতযোগ্য কি না, TaxHisab তা বলে না।
অন্যান্য করবর্ষ: ২০২৫-২৬
TaxHisab যে নিয়মগুলো প্রয়োগ করে, এই পাতায় তার সারসংক্ষেপ দেওয়া হয়েছে। এটি নিজে আইন নয়, কর-পরামর্শও নয়। এ বিষয়ে এনবিআর ও অর্থ আইনই চূড়ান্ত।